পানির উপর দিয়ে পোকামাকড় কিভাবে হাঁটে?

পানির উপর দিয়ে পোকামাকড় কিভাবে হাঁটে?

উত্তর:- পানির উপর দিয়ে মশা,মাছি বা অন্য কোন পোকামাকড় হাটছে । এদের পা পানিতে ডুবে যাচ্ছে না। মনে হয় পানির উপর একটি পাতলা পর্দা রয়েছে, এবং এই পর্দার উপর দিয়ে পোকামাকড় চলাফেরা করছে। একটু খেয়াল করলে দেখা যায় যে যেখানে পোকামাকড়ের পা পড়েছে, সেখানে পানির পৃষ্ট একটু অবনমিত হচ্ছে । এটা কেবল সম্ভব কেবলমাত্র পৃষ্টটানের কারনে। পৃষ্টটানের দরুন পানি বা যেকোন তরলের পৃষ্ট বা মুক্ততল টানা স্থিতিস্থাপক পর্দার ন্যায় আচরণ করে এবং ক্ষেত্রফল সংকুচিত হতে চায়।

গাছে পানির পরিবহন কিভাবে ঘটে?

উত্তর:- উদ্ভিদ বা গাছের গোড়ায় পানি দিলে সে পানি গাছের ডালপালা ও পাতায় পৌছে যায় । এর কারণ হলো পানির পৃষ্টটানের কারণে গাছের কান্ডে অসংখ্য কৈশিক নলের ভিতর দিয়ে পানি উপরের দিকে উঠে যায় এবং গাছের ডালপালা ও পাতায় পীছে যায়। এই প্রক্রিয়ায় অসমোসীয় চাপের ও আংশিক ভুমিকা থাকে।

ছাতার কাপড়ে ছিদ্র থাকা সত্ত্বেও বৃষ্টির পানি ভেতরে প্রবেশ করতে পারেনা কেন?

উত্তর:- ছাতার কাপড়ে বা তাপুর কাপড় বা রেইন কোটের কাপড়ে খুব সুক্ষ ছিদ্র থাকে যার মধ্য দিয়ে বাতাস প্রবেশ করতে পারে কিন্ত বৃষ্টির পানির ফোটা প্রবেশ করতে পারেনা – কাপড়ের উপর দিয়ে গড়িয়ে পড়ে।

পানি কচু পাতাকে ভিজায় না কিন্ত আমপাতাকে ভিজায় কারণ কি?

উত্তর: কঠিন ও তরলের মধ্যকার স্পর্শ কোন অর্থাৎ ৯০ ডিগ্রি এর চেয়ে কম হলে তরল পদার্থ ঐ কঠিন পদার্থকে ভেজাবে। আর যদি স্পর্শ কোন স্থুলকোন অর্থাৎ ৯০ ডিগ্রি এর চেয়ে বেশি হয় তাহলে তরল পদার্থ কঠিন পদার্থকে ভেজাবেনা । কচুপাতা ও পানির মধ্যকার স্পর্শ কোন ৯০ ডিগ্রি এর বেশি হওয়ায় পানি কচুপাতাকে ভেজাতে পারেনা। পক্ষান্তরে আমপাতা ও পানির ম্ধ্যকার স্পর্শকোন সুক্ষকোন হওয়ায় পানি আমপাতাকে ভেজায়।

কোন পরিষ্কার কাঁচপৃষ্টে পানি ছড়িয়ে পড়ে, কিন্ত পারদ ফোঁটা আকার ধারণ করে কেন?

উত্তর: আমরা জানি যে পানির সাথে কাচের স্পর্শকোন সুক্ষ কোন ও পানির সাথে পারদের স্পর্শ কোন স্থুল কোন। এ ঘটনা পৃষ্টটানের কারনে ঘটে থাকে। কাচের সাথে স্পর্শ কোন θ এর মান স্থুলকোনে রাখার জন্য পারদকে ফোঁটার আকার ধারন করতে হয় এবং কাঁচের সাথে স্পর্শ কোন সুক্ষ করার জন্য পানিকে ছড়িয়ে পড়তে হয়।

Check Also

মৌলিক বল কাকে বলে? মৌলিক বল কি কি?

উত্তর: যে সকল বল স্বাধীন বল অন্য কোন বল থেকে উৎপন্ন হয়না তাকে তাদের কে …